রবিবার, ১৪ ফেব্রুয়ারী, ২০১৬

আর নয় DVD এবার পেনড্রাইভ থেকে উইনডোজ দিবেন ।মাত্র ১ ক্লিকেই Windows Bootable USB তৈরি করেন । আপনিও পারবেন ।



আজ আমি আপনাদের দেখাবো, কিভাবে খুব সহজেই Windows Bootable USB তৈরি করা যায় আমাদের অনেকেই আছেন যারা DVD দিয়ে Windows Setup করি। এছাড়া অনেকের পিসির বা ল্যাপ্টপের DVD Rom নষ্ট হয়ে যায়, যার কারনে বাধ্য হয়ে  Pendrive -এর মাধ্যমে Windows দিতে হয়
তাহলে দেখে নিন, কিভাবে মাত্র ১ ক্লিকেই Windows Bootable USB তৈরি করা যায় । উইনডোজ দিতে যা যা লাগবে ।

1.    Pendrive 8GB 1 টি
Software :
2.    UltraISO Premium Edition
3.    rufus-2.3


     Windows দিতে প্রথমে একটি উইনডোজের ISO ফাইল প্রয়োজন । প্রথমে এই সফটওয়্যার টি ডাউনলোড করে ইনস্টল করেন । এখান থেকে License KeyDownload করেন । তারপর Lisence Key দিয়ে ফুলর্ভারশন করেন ।তার পর একটা Windows 7,8 or 10 এর DVD টা DVD Writer এ প্রবেশ করান ।
Step : 1
প্রথমে UltraISO Premium Edition এই সফটওয়্যারটা ওপেন করেন ।তারপর File Menu তে Click করে Open CD/DVD তে Click করেন । Open হতে কিছুখন সময় নিবে ।

Step : 2
Open হলে এই রকম একটি উইনডো আসবে ।


Step : 3
আবার File Menu তে Click করে Save as এ click করেন ।


Step : 4
আবার এই রকম একটি উইনডো আসবে ।


পরবর্তিতে ব্যবহারের জন্য কোন স্থানে সেভ করেবেন তা দেখিয়ে দেন । তারপর Save এ Click করেন । তারপর এই রকম একটি উইনডো আসবে ।


তারপর ১০০% হলে Software টি Close করে দেন । এখন আমাদের ISO File বানানো শেষ । এখন Pendrive কে Bootable বানাতে হবে । তাই এই সফটওয়্যার টি Download করেন ।তারপর আপনার Pendrive টি পিসিতে কানেক্ট করেন । Software টি ডাউনলোড হয়ে গেলে rufus-2.3.exe টি Open করেন । এটি প্রোটেবল তাই ইনস্টল করা লাগবেনা । Open করলে এই রকম একটি উইনডো আসবে ।


Devic থেকে আপনার পেনড্রাইভ দেখিয়ে দিন । তারপর ২ নং চিহ্নিত স্থানে Click করে ISO File টি দেখিয়ে দিন । তারপর Start এ Click করেন । Click করলে এইরকম একটি উ্ইনিডো আসবে । OK দেন ।


Pendrive টি ফরমেট নিয়ে কপি শুরু হবে । Complite হলে Software টি Close করে দিন । তারপর পেনড্রাইভটি খুলে আবার লাগান । দেখবেন পেনড্রাইবের লোগো উইনডোজের লোগো হয়ে গেছে । কাজ শেষ এবার আপনার পেনড্রাইভ বুটেবল হয়ে গেছে । এবার Restart দিয়ে Bios এ গিয়ে Removal Disk বা USB Storage দেখিয়ে দিন । বাকি সব DVD থেকে দেওয়ার নিয়ম । কোন সমস্যা হলে টিউমেন্ট করে জানান। কেমন লাগল? ভাল না খারাপ? নাকি কোন সমস্যা হল? টিউমেন্ট করে জানাবেন। ভাল থাকুন, সুস্থ থাকেন এবং http://pcexpart24.blogspot.com  এর সাথেই থাকুন। ধন্যবাদ সবাইকেফেজবুকে আমি Click Here

২টি মন্তব্য: